৩৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে টিসিবির পেঁয়াজ

প্রজন্ম ডেস্ক

আকাশ ছুয়ে পাতালে নেমেছে পেঁয়াজের দাম। খোলা বাজারে ট্রাকে বিক্রিত পেঁয়াজের দাম কমিয়েছে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

সংস্থাটি কেজিপ্রতি ৩৫ ট’কায় পেঁয়াজ বিক্রি করবে খোলা বাজারে। আগামীকাল সোমবার থেকে নতুন দামে পেঁয়াজ বিক্রি শুরু করবে। এতদিন প্রতি কেজি পেঁয়াজ ৪৫ টাকা দরে বিক্রি করেছে সংস্থাটি। রোববার (২২ ডিসেম্বর) এক সংবাদ বি’জ্ঞপ্তিতে টিসিবি এ কথা জানায়।

ঢাকায় এখন টিসিবি ৫০টি ট্রাকে পরিবেশকরা পেঁয়াজ বিক্রি করছে বলে জানিয়েছেন টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির। আর বিভাগীয় শহরগুলোতে ৫ থেকে ১০টি করে এবং জে’লা শহরে এক থেকে দুটি ট্রাকে করে টিসিবির পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।

পেঁয়াজের দাম স্বাভাবিক পর্যায়ে না আসা পর্যন্ত টিসিবি পেঁয়াজ বিক্রি চালিয়ে যাবে বলে জানান তিনি। ওই বি’জ্ঞপ্তিতে টিসিবি জানায়, বাজার পরিস্থিতি পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত পর্যন্ত ৩৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি হবে।

এদিকে গত সেপ্টেম্বরে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় অক্টোবরের শুরুতে বাজারে পেঁয়াজের দাম ব্যাপকভাবে বেড়ে যায়। এরপর সরকার টিসিবির মাধ্যমে ন্যায্য মূল্যে পেঁয়াজ বিক্রি শুরু করে। তখন থেকে ট্রাকের মাধ্যমে খোলা বাজারে ৪৫ টাকা কেজি দরে জনপ্রতি দুই কেজি হারে পেঁয়াজ বিক্রি শুরু করে টিসিবি।

প্রসঙ্গত, বর্তমানে বাজারে নতুন পেঁয়াজ আসায় দাম অনেকটা কমে এসেছে। এছাড়া আম’দানি করা বিদেশি বড় পেঁয়াজের দামও কমছে। আম’দানি করা পেঁয়াজ মিলছে প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকায়। এই পেঁয়াজই কিছুদিন আগে কেজিপ্রতি ১২০ টাকার বেশি ছিল। আর দেশি নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১১০ টাকায়। তবে দেশি পুরোনো পেঁয়াজ এখনো ২০০ টাকার ঘরে।

মন্তব্য