দাম আড়াই কোটি পাউন্ড, পড়েছিল রান্নাঘরে!

প্রজন্ম ডেস্ক

দাম দুই কোটি ৪০ লাখ পাউন্ডে। আকারে খুব বেশি বড় না। প্রায় জীর্নশীর্ণ বস্তুটি পড়েছিল এক ফরাসি নারীর রান্নাঘরে।

এই বস্তুটি হচ্ছে ১৩ শতকের চিত্রশিল্পী চিমাবুর আঁকা একটি ছবি। রাজধানী প্যারিসের উত্তরে কোমপিন এলাকার কাছের একটি বাড়ির রান্নাঘরে হাড়িপাতিল রাখার তাকের ওপরে  ১৯৬০ সাল থেকে ঝুলেছিল ছবিটি। অথচ কেউ এর মূল্য বুঝতেই পারে নি।

বাড়ি বদলানোর জন্য আসবাবপত্র বিক্রি করতে চেয়েছিলেন ওই বাড়ির মালিক। এগুলোর দাম নির্ধারণের জন্য তিনি ডেকে এনেছিলেন এক নিলামকারী। এই নিলামকারীই খুঁজে পান ছবিটিকে।

স্বাক্ষরবিহীন এই চিত্রকর্মটি গত অক্টোবরে এক নিলামে কিনে নিয়েছিলেন এক মার্কিন সংগ্রাহক। চলতি সপ্তাহে ফরাসি কর্তৃপক্ষ ছবিটি বিশ্লেষণ ও পরীক্ষা করে চিত্রশিল্পীর নাম উদ্ধার করে। শেষ পর্যন্ত একে জাতীয় সম্পদ ঘোষণা করে এর রপ্তানি সনদ আটকে দেওয়া হয়।

রেঁনেসাপূর্ব সময়ে আঁকা ছবিটির নাম দেওয়া হয়েছিল ‘ক্রাইস্ট মকড’। মধ্যযুগে আঁকা ছবিগুলোর মধ্যে সবচেয়ে বেশি দাম ওঠে এই ছবিটির। ধর্মপ্রচারের সময় যীশুকে ইহুদিরা উপহাস করছে -সেটাই হচ্ছে ২৬ সেন্টিমিটার লম্বা আর ২০ সেন্টিমিটার চওড়া ছবিটির বিষয়বস্তু। নিলামে ছবিটির দাম প্রথমে উঠেছিল ৪০ লাখ পাউন্ড। শেষ পর্যন্ত গিয়ে ঠেকে এক কোটি ৯৫ লাখ পাউন্ডে। অন্যান্য ফি যুক্ত হয়ে এর দাম গিয়ে ঠেকে দুই কোটি ৪০ লাখ পাউন্ডে।

মন্তব্য