২০১৯: আলোচিত যত ঘটনা

প্রজন্ম ডেস্ক

কয়েক দিন পরই বিদায় নিচ্ছে ২০১৯ সাল। আসছে নতুন বছর ২০২০। মহাকালের পরিক্রমায় হারিয়ে যাচ্ছে আরো একটি বছর। ২০১৯ সাল ছিল ঘটনাবহুল বছর।

২০১৯ সালে ঘটে গেছে বিভিন্ন ঘটনা ও দুর্ঘ’টনা। এর মধ্যে অনেক ঘটনা ছিল যেগুলো বেশ আলোচিত ছিল। এ প্রতিবেদনে কিছু আ’লোচিত ঘটনা তুলে ধ’রা হলো।

কুমিল্লার ১৩ শ্রমিক নি’হত: ২৫ জানুয়ারি ভোর সাড়ে ৫টার দিকে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজে’লার গোলপাশা ইউনিয়নের নারায়নপুর এলাকায় ব্রিক ফিল্ডে কয়লা ভর্তি ট্রাক উল্টে ঘটনাস্থলে ১৩ শ্রমিক নি’হত হন। ইটের ভাটার এই শ্রমিকেরা সেখানে একটি খুপরি ঘরে ঘুমাচ্ছিলেন।

চকবাজারের চুড়িহাট্টা অ’গ্নিকা’ণ্ড: বছরের শুরুতেই সবচেয়ে বেশি আলোচনায় ছিল চকবাজারের চুড়িহাট্টা অ’গ্নিকা’ণ্ড। ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা অ’গ্নিকা’ণ্ডের ঘটনাটি ৯ বছর আগে সংঘটিত নিমতলী ট্র্যাজেডিরই পুনরাবৃত্তি করে।

২০১০ সালের ৩ জুন পুরান ঢাকার নিমতলী অ’গ্নিকা’ণ্ডে প্রাণ হারিয়েছিল ১২০ জনেরও বেশি নারী-পুরুষ।আর চকবাজারের চুড়িহাট্টা শাহী ম’সজিদের পাশের চারতলা ভবনে লাগা আ’গুনে প্রাণ হারান ৭৮ জন মানুষ। সেসময় ক্ষতিগ্রস্ত হয় অন্তত পাঁচটি ভবন।

এফআর টাওয়ারের আ’গুন: ২০১৯ সালের ২৮ মা’র্চ রাজধানীর বনানীতে এফআর টাওয়ারে অ’গ্নিকা’ণ্ডের ঘটনায় ২৬ জন ব্যক্তি নি’হত হন। নি’হতদের মধ্যে একজন শ্রীলঙ্কার নাগরিকও ছিলেন। আ’গুন থেকে বাঁচতে বেশকিছু মানুষ ভবন থেকে লাফ দিয়ে মৃ’ত্যুবরণ করেন। এছাড়াও আ’হত হন ৭৩ জন।

ডাকসু নির্বাচন: দীর্ঘ ২৮ বছর ১০ মাস পর ১১ মা’র্চ ২০১৯ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভোট গ্রহণ হয়। একই সঙ্গে চলে বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হল সংসদের নির্বাচন। নির্বাচনে ভিপি নির্বাচিত হন কোটা সংস্কার আ’ন্দোলনে নেতৃত্ব দেয়া সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্রার্থী নুরুল হক।

নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হ’ত্যা: পরিক’ল্পিতভাবে ৬ এপ্রিল সোনাগাজী ইস’লামিয়া ফাজিল মাদ্রাসার ছা’ত্রী নুসরাত জাহানকে মাদ্রাসার প্রশাসনিক ভবন সাইক্লোন শেল্টারের ছাদে ডেকে নিয়ে হাত-পা বেঁধে গায়ে কেরোসিন ঢেলে আ’গুন দিয়ে অ’গ্নিদ’গ্ধ করা হয়। ১০ এপ্রিল রাতে নুসরাত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মা’রা যান।

ঘূর্ণিঝড় ফণী: ৪ মে বাংলাদেশে আ’ঘাত হেনেছে ঘূর্ণিঝড় ফণী। ফণীর আ’ঘাতে ১৮ জন নি’হত হয়েছেন। এছাড়া প্রায় সহস্রাধিক ঘরবাড়ি বি’ধ্বস্ত হয়েছে। বাধ ভেঙে প্লাবিত হয়েছে অনেক গ্রাম।

বরগুনার রিফাত হ’ত্যাকা’ণ্ড : ২৬ জুন বরগুনা সরকারি কলেজের মূল ফট’কের কাছে প্রকাশ্যে কু‌‌’পিয়ে হ’ত্যা করা হয় শাহনেওয়াজ ওরফে রিফাত শরিফ (২৬) নামের এক যুবককে। রিফাতকে কু‌‌’পিয়ে হ’ত্যার সেই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে তা পুরো দেশবাসীকে নাড়িয়ে দেয়।

এলাকার চিহ্নিত সন্ত্রাস নয়ন ব’ন্ডের নেতৃত্বে এ হ’ত্যাকা’ণ্ড সংঘটিত হয়। ঘটনার পর দিন ১২ জনের নাম উল্লেখ করে ২৭ জুন বরগুনা সদর থানায় হ’ত্যামা’মলা করেন রিফাতের বাবা মো. আ. হালিম দুলাল শরীফ। ২ জুলাই ঘটনার প্রধান আ’সামি সাব্বির আহম্মেদ ওরফে নয়ন ব’ন্ড (২৫) পু’লিশের সঙ্গে ‘ব’ন্দুকযু’দ্ধে’ নি’হত হয়।

উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘ’টনায় ১১ জন নি’হত: ১৬ জুলাই সিরাজগঞ্জের উল্লাপাড়ায় একটি উন্মুক্ত রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় বরযাত্রীবাহী মাইক্রোবাসের ১১ আরোহী নি’হত হয়েছেন। আ’হত হয়েছেন ৪ জন।

উল্লাপাড়ার সলপ রেলস্টেশনের রেলক্রসিং এলাকায় রাজশাহী থেকে ঢাকাগামী আন্তনগর পদ্মা এক্সপ্রেস মাইক্রোবাসটিকে ধাক্কা দিলে এ হতা*হতের ঘটনা ঘটে।

সারাদেশে বজ্রপাতে ১৬ জনের মৃ’ত্যু: ১৩ জুলাই দেশের সাতটি জে’লায় বজ্রপাতে অন্তত ১৬ জনের মৃ’ত্যু হয়েছে। এর মধ্যে ময়মনসিংহ ও পাবনায় চারজন করে, চুয়াডাঙায় তিন, সুনামগঞ্জে দুই এবং নেত্রকোণা, কিশোরগঞ্জ ও শরীয়তপুরে একজন করে মা’রা গেছেন।

নতুন সড়ক পরিবহন আইন পাস: ২০১৯ সালের ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে বেপরোয়া বাসের চাপায় দুই শিক্ষার্থী নি’হত ও নয়জন আ’হত হয়।

এরপর শিক্ষার্থীদের ‘নিরাপদ সড়ক আ’ন্দোলনের’ মুখে সরকার ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর নতুন সড়ক পরিবহন আইন পাস করে। কিন্তু মালিক-শ্রমিক সংগঠনগুলোর চাপে এটি কার্যকর করতে এক বছরের বেশি সময় লেগে যায়।

সর্বশেষ ১ নভেম্বর থেকে আইনটি কার্যকর হলেও পু’লিশ ৩০ নভেম্বরের আগ পর্যন্ত এ আইনে কোনো মা’মলা দেয়নি পু’লিশ। বর্তমানে আইনটি প্রয়োগ হলেও সীমিত আকারে মা’মলা দিচ্ছে পু’লিশ।

বিতর্কিত শোভন ও রাব্বানী: বিতর্কিত কর্মকা’ণ্ডের অ’ভিযোগে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে পদ থেকে সরিয়ে দেয়া হয় ১৪ সেপ্টেম্বর।

তাদের পরিবর্তে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে সংগঠনের জ্যেষ্ঠ সহসভাপতি আল নাহিয়ান খান জয় এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হন জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। শোভন ও গোলাম রাব্বানীর বি’রুদ্ধে বিভিন্ন অ’ভিযোগ আনা হয় সে সময়। তবে, সবচেয়ে আ’লোচিত ছিলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফারজানা ইস’লামের কাছে চাঁদা দাবির ঘটনা।

শুদ্ধি অ’ভিযান: ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া শুদ্ধি অ’ভিযান দেশের সাধারণ মানুষের সম’র্থন পেয়েছে। আরো আগেই এ ধরনের অ’ভিযান চালানোর দরকার ছিলো বলে মত অনেকের।দেশব্যাপী চলা ‘শুদ্ধি অ’ভিযান’ গ্রে’প্তার হয়েছেন যুবলীগ নেতা (বহিষ্কৃত) ইসমাইল হোসেন সম্রাটসহ মোট ১৮ জন।

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হ’ত্যাকা’ণ্ড: ফেসবুকে একটি স্ট্যাটাস দেয়ার জেরে গত ৬ অক্টোবর রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে ডেকে নিয়ে পি’টিয়ে হ’ত্যা করে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের একদল নেতাকর্মী।

এদেও সবাই ছিলেন আবরারের সহপাঠী। এরপর রাত ৩টার দিকে শেরেবাংলা হলের নিচতলা ও দোতলার সিঁড়ির করিডোর থেকে তার ম’রদেহ উ’দ্ধার করা হয়। পর দিন তার বাবা বরকতুল্লাহ বাদি হয়ে ১৯ জনের বি’রুদ্ধে মা’মলা করেন।

নিষিদ্ধ সাকিব: এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য সব রকমের ক্রিকেটীয় কার্যক্রম থেকে নিষিদ্ধ করা হয় বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে।

২৯ অক্টোবর (মঙ্গলবার) এক সংবাদ বি’জ্ঞপ্তিতে সাকিবের শা’স্তির ঘোষণা দেয় আন্তর্জাতিক ক্রিকে’টের সর্বোচ্চ সংস্থা আইসিসি। দুই বছরের নিষেধাজ্ঞা পেয়েছেন বাঁ হাতি অলরাউন্ডার।

আইসিসির দু’র্নীতি বিরোধী ইউনিটের কাছে দায় স্বীকার করে সাকিব এই সাজা মেনেও নিয়েছেন। তিনবার জুয়াড়িদের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেলেও আইসিসির দু’র্নীতি বিরোধী ইউনিট’কে না জানানোয় এই শা’স্তি পান বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেট তারকা।

ঘূর্ণিঝড় বুলবুল: ১০ নভেম্বর বাংলাদেশে আ’ঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল। ঘূর্ণিঝড় বুলবুলের তা’ণ্ডবে বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের উপকূলীয় জে’লাগুলোতে উপড়ে গেছে বহু গাছ, বি’ধ্বস্ত হয়েছে কাঁচা ঘরবাড়ি; ভারী বর্ষণে ক্ষতিগ্রস্ত হয়েছে ফসলের ক্ষেত৷ আর এই ঝড়ে নি’হত হয়েছেন অন্তত ১৪ জন।

কসবা ট্রেন দুর্ঘ’টনা: ১২ নভেম্বর ভোর রাতে মন্দবাগ স্টেশনে অ’পেক্ষমান সিলেট থেকে চট্টগ্রামগামী ‘উদয়ন এপপ্রেস’কে ধাক্কা দেয় চট্টগ্রাম থেকে ঢাকাগামী ‘তূর্ণা নিশীথা এপপ্রেস’। এতে নি’হত হন ১৭ জন। আ’হত হয়েছে ৫৪ জন। দুর্ঘ’টনার কারণে রেল মন্ত্রণালয় এবং রেলওয়ে চারটি পৃথক ত’দন্ত কমিটি গঠন করে।

কেরানীগঞ্জের প্লাস্টিক কারখানায় আ’গুন: ১১ ডিসেম্বর কেরানীগঞ্জ উপজে’লার চুনকুটিয়ার হিজলতলা এলাকার প্রাইম পেট অ্যাণ্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানায় অ’গ্নিকা’ণ্ডের ঘটনা ঘটে।

ওই আ’গুনে দ’গ্ধ হয়ে মা’রা গেছেন ২১ জন। কেরানীগঞ্জের প্লাস্টিক কারখানায় পুড়ে যাওয়া কর্মীদের ভ’য়াবহ অবস্থায় চিকিৎসকরাও আঁতকে ওঠেন।

আ’লোচিত মিথিলা: ৪ নভেম্বর (সোমবার) নির্মাতা ইফতেখার আহমেদ ফাহমির সঙ্গে অ’ভিনেত্রী ও গায়িকা রাফিয়াত রশিদ মিথিলার ঘনিষ্ঠ মুহূর্তের কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে আলোচনায় আসেন মিথিলা।

এরপর নানান জল্পনা-কল্পনার মধ্যেই ভারতের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা সৃজিত মুখার্জিকে বিয়ে করেন মিথিলা। নিয়ম মেনে ৬ ডিসেম্বর সন্ধ্যায় বিয়ে করেন তারা। এ ঘটনা ২০১৯ সালে বেশ আলোচনায় ছিলো।

বিতর্কিত নুরুল হক নুর: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নুরুল হকের বি’রুদ্ধে দু’র্নীতি ও টেন্ডারবাজির অ’ভিযোগ তুলে ৪ ডিসেম্বর (বুধবার) বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ডাকসু ভবনে তার কক্ষে তালা ঝুলিয়ে দেন

মুক্তিযু’দ্ধ মঞ্চের একাংশের নেতা-কর্মীরা। এর আগে ভিপি নুরুলের পদত্যাগ ও তাকে গ্রে’প্তারের দাবিতে ডাকসু ভবনের সামনে মানববন্ধন করে কুশপুত্তলিকা দাহ করা হয়। পরে বিকেল পাঁচটার পর নেতা-কর্মীদের নিয়ে তালা ভেঙে কক্ষে প্রবেশ করেন নুরুল হক।

পেঁয়াজকা’ণ্ড: ঢাকার বিভিন্ন বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে প্রায় ২৫০ টাকা কেজি দরে। এই রিপোর্ট লেখা পর্যন্ত দাম নিয়ন্ত্রণে আসেনি। অনেকক্ষেত্রে দেখা যায় যেসব ক্রেতা আগে এক কেজি পেঁয়াজ কিনতেন এখন তারাই পেঁয়াজ কিনেন ২৫০ গ্রাম।

মন্তব্য