বাংলাদেশ থেকে আরও বেশি ওষুধ নিতে ভুটানের আগ্রহ

বাংলাদেশ থেকে আরও বেশি ওষুধ নিতে ভুটানের আগ্রহ

প্রজন্ম ডেস্ক

বাংলাদেশ থেকে আরও বেশি পরিমাণে ওষুধ আমদানির আগ্রহের কথা জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী তেহরিং টাবাগে। তিনি বলেন, ‘গুণগত মানের জন্য বাংলাদেশি ওষুধ ক্রমেই ভুটানে জনপ্রিয় হচ্ছে।’ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন ‘অ্যাডভেনটেজ আসাম’ উপলক্ষে ভারতের আসাম সফররত শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠকে তিনি এ আগ্রহের কথা জানান। শুক্রবার (২ ফেব্রুয়ারি) গৌহাটিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। এসময় ভুটান ও বাংলাদেশের মধ্যে কানেক্টিভিটি জোরদার, দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগ সম্প্রসারণ, ভুটান থেকে বাংলাদেশের জন্য বিদ্যুৎ ও নির্মাণ পাথর আমদানি, বাংলাদেশ থেকে ভুটানে ইন্টারনেট ব্যান্ডউইথ রফতানি, যৌথ উদ্যোগে শিল্পায়নসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় আলোচনায় স্থান পায়।

বৈঠকে ভুটানের প্রধানমন্ত্রী দেশটির হেলথ ট্রাস্ট ফান্ডে আগামী এক বছরের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওষুধ সরবরাহের প্রতিশ্রুতির প্রশংসা করেন। তিনি বলেন, ‘ভুটানের জনগণ সবসময় বাংলাদেশের এ উদারতাকে গভীর বন্ধুত্বের প্রতীক হিসেবে মনে রাখবে।’ তিনি দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথ ব্যবহারের আগ্রহ প্রকাশ করেন। তিনি শিল্পমন্ত্রীকে ভুটান সফরেরও আমন্ত্রণ জানান।

আমির হোসেন আমু বলেন, ‘ভুটান থেকে বাংলাদেশ বিদ্যুৎ আমদানিতে আগ্রহী। এ লক্ষ্যে খুব শিগগিরই ভুটানের হাইড্রো বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়িত হবে বলে আশা করছি।’ ভুটানের সঙ্গে বাণিজ্য বাড়াতে বাংলাদেশ ঘনিষ্ঠভাবে কাজ করবে বলে জানান তিনি। ভুটান সফরের আমন্ত্রণের জন্য দেশটির প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে সুবিধাজনক সময়ে ভুটান সফর করবেন বলেও তিনি উল্লেখ করেন।

মন্তব্য