বিশ্ব ক্রিকেটের মহামানব সাকিব

প্রজন্ম ডেস্ক

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ২০১৯ সালে বিশ্ব ক্রিকেটে বাংলাদেশকে নতুন করে পরিচয় করে দিয়েছেন। যেখানে বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে বেশ কিছু রেকর্ড গড়েন তিনি।

ক্যারিয়ারের সেরা এই সময়ে সাকিবকে তাই অনেকেই আখ্যা দেন মহামানব হিসেবেও। একনজরে ফিরে দেখা যাক বিশ্বকাপে সাকিবের সেই কীর্তিগুলোকে।

এদিকে সাকিব আল হাসান দ্বাদশ বিশ্বকাপে ব্যাট হাতে ছিলেন দুর্দান্ত। ৭ টি ফিফটি প্লাস স্কোর করে ভাগ বসান বিশ্বকাপে সর্বোচ্চ ফিফটি প্লাস রেকর্ডে শচীনের সাথে। যেখানে শচীন ২০০৩ সালে করেছিলেন ১১ ম্যাচে। সেখানে সাকিব সেটা করেন ৮ ম্যাচেই।

তাছাড়া সাকিব হাঁকিয়েছিলে বেক টু বেক দুই শতকও। সব মিলিয়ে ৬০৬ রান নিয়ে সর্বোচ্চ ৮৬.৫৭ গড়ে রানের দিক থেকে সেরা তিনে ছিলেন সাকিব। এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের দিক থেকে ছিলেন নবম।

অন্যদিকে বল হাতেও দুর্দান্ত ছিলেন এই অলরাউন্ডার। প্রথম বাংলাদেশী হিসেবে এক বিশ্বকাপে এক ম্যাচে ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন সাকিব। দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এক ম্যাচে ৫ উইকেট ও ৫০+ রান করার ইতিহাসও গড়েন তিনি।

তাছাড়া বল হাতে ৮ ম্যাচ বোলিংয়ে ১১ উইকেট সাকিবের ঝুলিতে। ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এক বিশ্বকাপে ১০ উইকেট ও ৬০০+ রানের রেকর্ড গড়েন এই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

মন্তব্য