৫ টাকা বেশি ভাড়া নেয়ায় জরিমানা ৪০ হাজার টাকা

প্রজন্ম ডেস্ক

৫ টাকা করে বেশি ভাড়া নেয়ায় বেসরকারি ব্যবস্থাপনায় রেলওয়ে কার্যক্রম পরিচালনা কর্তৃপক্ষ মেসার্স এনএল ট্রেডিংকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সোমবার সকালে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজশাহী বিভাগীয় কার্যালয়ে অ’ভিযোগকারী ও এনএল ট্রেডিং এর প্রতিনিধির উপস্থিতিতে শুনানি অনুষ্ঠিত হয়। এ সময় মেসার্স এনএল ট্রেডিং এর প্রতিনিধি তাদের দোষ স্বীকার করেন। এরপর অ’তিরিক্ত ৫ টাকা আদায়ের অ’ভিযোগে তাদের ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশন থেকে রাজশাহী পর্যন্ত ১৬ নম্বর মহানন্দা ট্রেনের সরকার নির্ধারিত ভাড়া ২৫ টাকা। কিন্তু বেসরকারি ব্যবস্থাপনায় রেলওয়ে কার্যক্রম পরিচালনা কর্তৃপক্ষ মেসার্স এনএল ট্রেডিং যাত্রীদের কাছ থেকে নেয় ৩০ টাকা।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সূত্র জানায়, বেশি ভাড়া আদায়ের বিষয়ে রাজশাহীর বিনোদপুর এলাকার খাদিমুল ইস’লাম গত ২২ ডিসেম্বর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজশাহী বিভাগীয় কার্যালয়ে অ’ভিযোগ করেন। অধিদফতর থেকে মেসার্স এনএল ট্রেডিং কর্তৃপক্ষকে শুনানিতে উপস্থিত হওয়ার জন্য নোটিশ দেয়া হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মা’রুফ বলেন, এনএল ট্রেডিং নোটিশ পাওয়ার পরই নতুন করে ২৫ টাকা মূল্যের টিকিট বই ছাপিয়েছে। শুনানির সময় তারা সেই টিকিট বই দেখিয়েছে। একই সঙ্গে ৪০ হাজার টাকা জরিমানা দিয়েছে। আইন অনুযায়ী অ’ভিযোগকারী এই জরিমানার ২৫ শতাংশ হিসেবে ১০ হাজার টাকা পেয়েছেন।

মন্তব্য