২০১৯ সালে ৫৫০০ ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইল

প্রজন্ম ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক- গত বছর অধিকৃত পশ্চিম তীরে নারী এবং শিশুসহ সাড়ে পাঁচ হাজারের বেশি ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইল। আটককারীদের মধ্যে ৮৮৯ নারী এবং ১২৮ মেয়ে এবং নারী রয়েছে।

ফিলিস্তিনের কয়েকটি মানবাধিকার গোষ্ঠী এ তথ্য প্রকাশ করে। এসব মানবাধাবিকার গোষ্ঠীর মধ্যে প্যালেস্টাইন প্রিজনার্স সোসাইটি বা পিপিএসও রয়েছে।

জানানো হয়, বর্তমানে ইসরাইলি বন্দি শিবিরগুলোতে ৫০ জন নারী এবং ২০০ শিশুসহ প্রায় পাঁচ হাজার ফিলিস্তিনি আটক রয়েছে। এর মধ্যে সাড়ে চারশ ফিলিস্তিনকে বিনা অভিযোগ ও বিনা বিচারে আটক রাখা হয়েছে। ইসরাইলির ভাষায় এ সব বন্দিকে কথিত ‘প্রশাসনিক আটক’ হিসেবে দেখানো হচ্ছে।

বিনা বিচার ও বিনা অভিযোগে ইসরাইল যে কোনও ফিলিস্তিনিকে প্রাথমিকভাবে ছয়মাস আটক রাখতে পারে। অবশ্য ছয়মাস করে আটকে মেয়াদ অনির্দিষ্টকাল পর্যন্ত বাড়ানো যায়।

আটক ফিলিস্তিনিদের মধ্যে ১০ ক্যান্সারের রোগী রয়েছেন। এ ছাড়া, দুইশ জন নানা রোগে আক্রান্ত হয়েছেন। সব মিলে অসুস্থ ফিলিস্তিনি বন্দির সংখ্যা প্রায় ৭০০ বলে মানবাধিকার সংস্থা পিপিএসের বিবৃতিতে উল্লেখ করা হয়।

এদিকে, নির্যাতন শিবিরগুলিতে যথাযথ চিকিৎসার অভাবে গত বছর আটক ফিলিস্তিনিদের মধ্যে ৫জন অকালে মারা গেছে বলেও উল্লেখ করা হয় ওই প্রতিবেদনটিতে।

মন্তব্য