‘নাগরিকত্ব আইন কোনোভাবেই প্রত্যাহার করা হবে না’- অমিত শাহ

প্রজন্ম ডেস্ক

সংশোধিত নাগরিকত্ব আইন থেকে কিছুতেই পিছপা হবেন না বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, সংশোধিত নাগরিকত্ব আইন সংখ্যালঘুদের বিরুদ্ধে নয়। এটি প্রত্যাহারের প্রশ্নই ওঠে না।

শুক্রবার (৩ জানুযারি) যোধপুরে এক সমাবেশে বক্তব্যকালে তিনি এ ঘোষণা দেন।

যোধপুরে সিএএ-পন্থী এক জনসভা থেকে বিজেপি সভাপতি অমিত শাহ বলেছেন, কংগ্রেস ভোট ব্যাংক রাজনীতি করছে। সিএএ নিয়ে ভুল তথ্য পরিবেশনা করছে।

পাশাপাশি সিএএ নিয়ে বিরোধী অবস্থান নেওয়া বিরোধী দলগুলোর প্রতি অমিত শাহের অভিযোগ, ‘মমতা ব্যানার্জি, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি আর কংগ্রেস এই আইনের বিরোধিতা করছে। ওরা মিথ্যা প্রচার করছে।”

ইতালিয়ান বংশোদ্ভূত কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধীকে ইঙ্গিত করে অমিত শাহ বলেন, যদি সাহস থাকে এসে আমার সঙ্গে বিতর্ক করুন। যদি নাহয়, আমি এটি (আইন) ইতালিয়ান ভাষায় অনুবাদ করে দিতে পারি, যেন আপনি পড়তে পারেন।

তিনি বলেন, তরুণদের ভুল পথে পরিচালিত করায় তারা রাস্তায় নেমেছে। কিন্তু যত মিথ্যাই ছড়াক, আমরা সংখ্যালঘু ও তরুণদের কাছে পৌঁছাবোই।

উল্লেখ্য গত মাসে নাগরিকত্ব আইন পাস হওয়ার পর থেকেই উত্তাল ভারতের বিভিন্ন রাজ্য। দেশটিতে এ পর্যন্ত অন্তত ২৫ বিক্ষোভকারী নিহত হয়েছেন, এর মধ্যে বেশিরভাগই উত্তর প্রদেশের। জামিয়া মিলিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভরত শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলায় তীব্র প্রতিক্রিয়া দেখা দেয় সব শ্রেণি-পেশার মানুষের মধ্যে।

মন্তব্য