যুক্তরাষ্ট্র-ইরানকে আলোচনার আহ্বান জানলো ওমান

প্রজন্ম ডেস্ক

মার্কিন হামলায় নিহত এলিট কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলেইমানির নিহতের ঘটনা নিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলছে তুমুল দ্বন্দ্ব। এবার নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে এই দ্বন্দ্ব মেটানোর আহ্বান জানিয়েছে ওমান। ওমানের বার্তা সংস্থার বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে রয়টার্স।

ইরান এবং যুক্তরাষ্ট্র উভয় দেশের সঙ্গে সুসম্পর্ক রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমানের। এর আগেও দুই দেশের দ্বন্দ্ব মেটাতে ভূমিকা রেখেছে ওমান।

এর আগে বৃহস্পতিবার দিনগত রাতে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন বাহিনীর ড্রোন হামলায় মেজর জেনারেল কাসেম সোলেমানি ও ইরাকি শিয়া সশস্ত্র সংগঠন হাশাদ আশ-শাবির উপ-অধিনায়ক আবু মাহদি আল-মুহানদিসসহ ছয়জন নিহত হন।

মার্কিন এ হামলার পরিপ্রেক্ষিতে অঞ্চলটিতে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। ওই ঘটনায় আয়াতোল্লাহ আলি খামেনি, পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ, প্রতিরক্ষা মন্ত্রী আমির হাতামি, ইরানি বিপ্লবী গার্ড বাহিনীর সাবেক কমান্ডার মোহসেন রেজায়িসহ ইরানের উর্ধ্বতন পর্যায়ের বিভিন্ন নেতা সোলেমানি হত্যার ঘটনায় আমেরিকাকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি জানিয়েছেন।

ইরানের সর্ব্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলি খামেনি বলেছেন, সোলেমানির শহীদ হলেও তার কাজ বন্ধ থাকবে না। কিন্তু, যারা নিজেদের হাতে সোলেমানি ও অন্য শহীদদের রক্ত লাগিয়েছে তারা যেন তীব্র প্রতিশোধের অপেক্ষায় থাকে।

মন্তব্য