রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী ‘মিখাইল মিশুস্তিন’

প্রজন্ম ডেস্ক

 রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে মিখাইল মিশুস্টিনের নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (১৫ জানুয়ারি) ক্রেমলিনের মুখপাত্রের বরাতে এ খবর জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রাজনৈতিকভাবে ‘অনভিজ্ঞ’ মিশুস্তিনকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন পুতিন। মূলত প্রধানমন্ত্রী হিসেবে সিদ্ধান্ত গ্রহণের জন্য মিশুস্তিন যেন প্রেসিডেন্টের ওপর নির্ভরশীল থাকেন, সেজন্য তাকে বেছে নেওয়া হয়।

এর আগে প্রেসিন্ডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে পদত্যাগ করে রুশ সরকার। এরপর দ্রুতই প্রধানমন্ত্রী হিসাবে দিমিত্রি মেদভেদেভের প্রতিস্থাপন হিসেবে মিখাইল মিশুস্তিনের নাম ঘোষণা করা হয়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার ক্ষমতায় থাকা দীর্ঘায়িত করতে পারে, সংসদে এমন সাংবিধানিক পরিবর্তনের প্রস্তাব দেন। এসময় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পুতিন বলেন, রাশিয়ায় বড় ধরনের সাংবিধানিক পরিবর্তনের প্রয়োজন। তার ওই প্রস্তাবের কয়েক ঘণ্টা পর পদত্যাগের ঘোষণা দেয় দেশটির সরকার।

উল্লেখ্য ৫৩ বছর বয়সী মিখাইল মিশুস্টিন ১৯৯৮ সাল থেকে রাশিয়া সরকারের সাথে কাজ করছেন। ২০১০ সাল থেকে তিনি দেশটির কর বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

মন্তব্য